শনিবার, ১৫ মে ২০২১, ৫:৫৪ am

ভেন্সের বিরুদ্ধে অভিযোগ ব্যক্তিগতভাবে জানতেন না ট্রুডো

ভেন্সের বিরুদ্ধে অভিযোগ ব্যক্তিগতভাবে জানতেন না ট্রুডো

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো...ছবি/পিএম অফিস

জেনারেল জোনাথন ভেন্সের বিরুদ্ধে অভিযোগের বিষয়টি ২০১৮ সালে তার কার্যালয়কে জানানো হলেও ব্যক্তিগতভাবে এ ব্যাপারে অবগত ছিলেন না বলে দাবি করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

২০১৮ সালে ভেন্সের বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে জাস্টিন ট্রুডো সরাসরি অবগত ছিলেন কিনা মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানতে চাওয়া হয়। এক শব্দের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ‘না’। 

সামরিক বাহিনীতে অসদাচরণ তদন্তের অংশ হিসেবে হাউজ অব কমন্সের ডিফেন্স কমিটির সামনে সাক্ষ্য দেন প্রতিরক্ষামন্ত্রীর চিফ অব স্টাফ। প্রাথমিক অভিযোগ জানার পর প্রধানমন্ত্রী ট্রুডোর জ্যেষ্ঠ একজন উপদেষ্টাকে জানানো হয়েছিল বলে কমিটিকে তা অবহিত করা হয়েছিল বলে জানান তিনি। এ ধরনের অভিযোগ জানার পরও প্রধানমন্ত্রীকে তা অবহিত না করা বেতনভূক্ত একজন রাজনৈতিক উপদেষ্টার দায়িত্বে ব্যর্থতা কিনা সে প্রশ্ন উঠছে।

মার্চের গোড়ার দিকে প্রধানমন্ত্রী ট্রুডো স্বীকার করেন যে, ২০১৮ সালে জেনারেল ভেন্সের বিরুদ্ধে অভিযোগের বিষয়টি যে প্রতিরক্ষামন্ত্রী প্রিভি কাউন্সিলে পাঠিয়েছিলেন, তার কার্যালয় সে ব্যাপারে অবগত ছিল। হাউজ অব কমন্সে প্রশ্নোত্তর পর্বে ট্রুডো বলেন, অভিযোগের বিষয়ে ন্যায়পালের প্রতি প্রতিরক্ষামন্ত্রীর নির্দেশনার বিষয়ে অবগত ছিল আমার কার্যালয়। তবে আমি ও আমার কার্যালয় এ ব্যাপারে বিস্তারিত জানতে পারি সম্প্রতি গণমাধ্যমে খবর প্রকাশের পর।

জেনারেল ভেন্সের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী তাকে কিছু জানিয়েছিলেন কিনা সপ্তাহ দুই আগে প্রধানমন্ত্রীকে এ প্রশ্ন করেন কনজার্ভেটিভ ডিফেন্স ক্রিটিক জেমস বেজান। উত্তরে প্রধানমন্ত্রী বলেন, জেনারেল ভেন্সের বিরুদ্ধে অভিযোগের বিষয়টি আমি প্রথম জানতে পারি গ্লোবাল নিউজের প্রতিবেদন থেকে। এ ব্যাপারে আমরা নিরপেক্ষ তদন্ত শুরু করেছি। 

 

 

Comments