শনিবার, ১৫ মে ২০২১, ৪:৪৭ am

গ্রাফিনসমৃদ্ধ মাস্ক প্রত্যাহারের নির্দেশ

গ্রাফিনসমৃদ্ধ মাস্ক প্রত্যাহারের নির্দেশ

ফাইল ছবি

গ্রাফিন বা বায়োমাস গ্রাফিনসমৃদ্ধ ডিসপোজেবল মাস্ক প্রত্যাহারের নির্দেশ দিয়েছে হেলথ কানাডা। এ ধরনের মাস্ক পরে শ^াস নিলে তা বিপজ্জনক হতে পারে জানিয়ে এই নির্দেশ দিয়েছে সংস্থাটি।

জনসাধারণের প্রতিও এ ধরনের মাস্ক না পরার পরামর্শ দিয়েছে হেলথ কানাডা। কারণ, উপাদানটি নিয়ে এখন পর্যন্ত যেসব গবেষণা হয়েছে সেগুলোর প্রাথমিক মূল্যায়নে এই ধারণা পাওয়া গেছে যে, এটি প্রাণির ফুসফুস বিষাক্ত করে তোলে। যদিও মানুষের ক্ষেত্রে এর বিপদ সম্পর্কে এখন পর্যন্ত তেমন কিছু জানা যায়নি। 

গ্রাফিনসমৃদ্ধ মাস্কের সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি নিরূপণে মাস্ক উৎপাদকদের কাছে তথ্য-উপাত্ত চেয়েছে হেলথ কানাডা। এ ধরনের উপাদানসমৃদ্ধ মাস্ক বিক্রি করা থেকে উৎপাদক, পরিবেশক ও আমদানিকারকদের বিরত থাকারও আহ্বান জানানো হয়েছে। সেই সঙ্গে প্রদেশ ও অঞ্চলগুলোকে এর ব্যবহার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

কেউ যদি গ্রাফিনসমৃদ্ধ মাস্ক পরে থাকেন এবং শ^াসকষ্ট হয় তাহলে তাদেরকে চিকিৎসকদের পরামর্শ নেওয়ার আহ্বান জানিয়েছে হেলথ কানাডা। এ ধরনের মাস্ক বিদ্যালয়, দিবাযতœ কেন্দ্রের পূর্ণবয়স্ক মানুষ ও শিশুরা পরিধান করেছেন। তাদের কোনো একটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে যাওয়া উচিত। 

Comments