রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:৩৬ am

‘কানাডা ডে’র অনুষ্ঠান বাতিল করল টরন্টো

‘কানাডা ডে’র অনুষ্ঠান বাতিল করল টরন্টো

কানাডা ডে (কানাডার জাতীয় দিবস) উপলক্ষে সিটি পরিচালিত ও অনুমোদিত সব ধরনের আউটডোর অনুষ্ঠান বাতিল করেছে টরন্টো। নগরীতে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা আবার বাড়তে পারে, এমন আশঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টরন্টো মেয়র জন টরি বুধবার সিটি হলে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।
নগরীতে রিপ্রোডাক্টিভ নাম্বার বেড়ে ১ দশমিক ১ এ উন্নীত হওয়ার তথ্য দিয়েছেন টরন্টো জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন দ্য ভিলা। যদিও গত সপ্তাহে এটা ছিল দশমিক শূন্য ৮। ডা. এইলিন দ্য ভিলা রিপ্রোডাক্টিভ নাম্বার হঠাৎ বেড়ে যাওয়াকে হতাশাজনক বলে মন্তব্য করার পরই এ সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্তৃপক্ষ।
রিপ্রোডাক্টিভ নাম্বার ১ এর বেশি হওয়ার ব্যাখ্যা দিতে গিয়ে ডা. এইলিন দ্য ভিলা বলেন, এর অর্থ হলো টরন্টোতে এই মুহূর্তে নতুন করে আক্রান্ত প্রতিজন একের অধিক মানুষকে সংক্রমিত করতে সক্ষম। অর্থাৎ আমরা সংক্রমণ আবার বেড়ে যাওয়ার অবস্থানে রয়েছি, যেটা অনাকাক্সিক্ষত।
অন্টারিও কোভিড-১৯ সায়েন্স টেবিলের প্রধান এর আগে বলেছিলেন, অধিক সংক্রামক ভ্যারিয়েন্ট বি.১.১.৭ এর উপস্থিতি বিবেচনায় নিলে রিপ্রোডাক্টিভ নাম্বার অবশ্যই শূন্য দশমিক ৭ এ নামিয়ে আনতে হবে। মার্চ নাগাদ এটিই সংক্রমণের প্রধান ভ্যারিয়েন্ট হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে।
দ্য ভিলার তথ্য অনুযায়ী, নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত কিনা তা নিশ্চিত হতে এখন পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত ৭১০ জনকে পরীক্ষা করা হয়েছে। সোমবার পর্যন্ত পরীক্ষা করা হয়েছিল ৫১১ জনকে। নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত ৭২ জনকে সনাক্তও করা হয়েছে। একজন বাদে তাদের সবাই বি.১.১.৭ ভ্যারিয়েন্টে আক্রান্ত।
তিনি বলেন, নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। আমাদের জন্য এটা সত্যিই উদ্বেগের। নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের যথেষ্ট কারণও আছে। কারণ, এটা সহজেই সংক্রমণে সক্ষম এবং আক্রান্ত ব্যক্তিকে গুরুতর অসুস্থতার দিকে ঠেলে দিতে পারে। তবে আমরা যদি নিজেদেরকে সঠিকভাবে সুরক্ষিতা রাখতে পারি তাহলে এটি মোকাবেলা করা সম্ভব।


Comments