রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:৫৪ am

কোস্ট গার্ডের জাহাজ নির্মাণে প্রশ্নবিদ্ধ ব্যয়


কোস্ট গার্ডের জাহাজ নির্মাণে প্রশ্নবিদ্ধ ব্যয়

ছবি/কোস্ট গার্ড কানাডা

কানাডিয়ান কোস্ট গার্ডের জন্য নতুন একটি গবেষণা জাহাজ নির্মাণের ব্যয় নিয়ে প্রশ্ন উঠেছে। ফেডারেল সরকার জাহাজটির নির্মাতাকে ১০০ কোটি ডলার দেওয়ার পরিকল্পনা করলেও প্রস্তাবিত ব্যয় এর এক-দশমাংশ।
ফেডারেল সরকার রয়্যাল কানাডিয়ান নেভি ও কোস্ট গার্ডের জন্য কয়েক বিলিয়ন ডলারের নতুন জাহাজ নির্মাণের পরিকল্পনাটি প্রকাশ করে এক দশকের বেশি সময় আগে এবং সেই থেকে সমস্যা লেগেই আছে। নতুন সমস্যা হিসেবে যুক্ত হয়েছে বাড়তি ব্যয়ের এ ঘটনা। সমস্যা এখানে শেষ নয়। কারণ পরিকল্পনাটির প্রকৃত ব্যয় ও সমস্যা নিয়ে প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে সংসদের বাজেট ওয়াচডগ ও ফেডারেল অডিটর জেনারেল।
গবেষণা জাহাজটির ৯৬ কোটি ৬০ লাখ ডলারের নতুন মূল্য শুক্রবার প্রকাশ করে ফেডারেল ক্রয় বিভাগ। একই দিনে অনেকটা গোপনে তা অনলাইনেও তুলে দেওয়া হয়। জাহাজ নির্মাণের কাজটি পেয়েছে ভ্যানকুভারভিত্তিক জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান সিস্প্যান শিপইয়ার্ড।
২০০৮ সালে কোস্টগার্ডের সবচেয়ে পুরনো ও বড় জাহাজ সিসিজিএস হাডসনের স্থলে নতুন জাহাজ আনার পরিকল্পনা যখন করা হয় তখন এর ব্যয় ধরা হয়েছিল ১০ কোটি ৮০ লাখ ডলার। এ হিসাবে বর্তমান ব্যয় দাঁড়াচ্ছে প্রস্তাবিত ব্যয়ের প্রায় দশগুণ। এছাড়া ২০১৬ সালে সরকার যখন জাহাজটির নতুন ব্যয় হিসাব করে তখনকার তুলনায়ও এ ব্যয় তিনগুণ। সে সময় জাহাজটির নির্মাণ ব্যয় হিসাব করা হয়েছিল ৩৩ কোটি ১০ লাখ ডলার।
যদিও এজন্য যে আরও অর্থের প্রয়োজন পড়বে, কর্মকর্তারা তা ভালোমতোই অবগত ছিলেন বলে মন্তব্য করেছেন কোস্ট গার্ডের মুখপাত্র ব্যারি ক্যাম্পবেল। তিনি বলেন, প্রকল্পটি এগোনোর পাশাপাশি প্রাক্কলিত ব্যয়ও হালনাগাদ করা হয়েছে। স্বাধীন ও তৃতীয় পক্ষের বিশেষজ্ঞের মাধ্যমে এ ব্যয় যাচাইও করা হয়েছে।
বাড়তি ব্যয়ের পাশাপাশি বিলম্বের ঝক্কিতেও পড়েছে প্রকল্পটি। ২০১৭-১৮ সালে জাহাজটি সরবরাহ করার কথা থাকলেও নকশা ও কারিগরি জটিলতার কারণে ২০২৪ সাল পর্যন্ত পিছিয়ে দেওয়া হেয়েছে। সেই সাথে হাডসনের পেছনে বাড়তি অর্থও ঢালতে হয়েছে সরকারকে।
গবেষণা জাহাজের আকাশচুম্বি দামের বিষয়ে জানতে চাইলে সিস্প্যানের মুখপাত্র এটি সরকারের দিকে ঠেলে দেন। জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানটি বর্তমানে কোস্ট গার্ডের জন্য তিনটি ফিশারিজ সায়েন্স ভেসেলসহ নৌবাহিনীর জন্য দুটি সাহায্যকারী জাহাজের একটি নির্মাণ করছে।
 

Comments