রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১:৫০ am

গ্রিনবেল্টের পরিধি বাড়াচ্ছে অন্টারিও

গ্রিনবেল্টের পরিধি বাড়াচ্ছে অন্টারিও

টরন্টোর দক্ষিণের একটি মোরেইন (দুটি হিমবাহ মিলিত হওয়ার ফলে সৃষ্ট অঞ্চল) ও শহুরে বেশ কিছু নদীর জমি যুক্ত করে গ্রিনবেল্টের পরিধি বাড়ানোর পরিকল্পনা করছে অন্টারিও সরকার। পরিকল্পনাটির কথা জানিয়ে মিউনিসিপাল বিষয়ক মন্ত্রী স্টিভ ক্লার্ক বুধবার বলেন, এর ফলে ক্যালেডন থেকে ব্র্যান্টফোর্ড পর্যন্ত বিস্তৃত প্যারিস গল্ট মোরেইনকে গ্রিনবেল্টের সঙ্গে সংযুক্ত হবে।
পাশাপাশি টরন্টোর ডন নদী ও আজাক্সের ডাফিন ক্রিক ও পিকারিংয়ের আশপাশের জমিও সংরক্ষিত এলাকাটির অন্তর্ভূক্ত হবে।
স্টিভ ক্লার্ক বলেন, প্রস্তাবটির ওপর জনমত সংগ্রহে শিগগিরই ৬০ দিনের একটি কর্মসূচি শুরু করবে সরকার। তবে সংরক্ষিত এলাকা থেকে কোনো ভূমি বাদ দেওয়ার অনুরোধ বিবেচনায় নেওয়া হবে না। একটা কথা আমি পরিস্কার করে জানিয়ে দিচ্ছি এবং তা হলো গ্রিনবেল্ট থেকে কোনো ভূমি বাদ দেওয়ার প্রস্তাব যদি আসেও তাহলে তা আমলে নেওয়া হবে না। এমনকি কোনো ধরনের উন্নয়ন কর্মকান্ডের জন্য গ্রিনবেল্ট উন্মুক্তও হবে না।
উন্নয়নমূলক কর্মকা- থেকে পরিবেশগত সংবেদনশীল গ্রেটার গোল্ডেন হর্সশু অঞ্চলের ভূমি ও কৃষিকে সুরক্ষার লক্ষ্যে ২০০৫ সালে গ্রিনবেল্ট গঠন করে অন্টারিও। একে আরও সম্প্রসারণের পরিকল্পনা করছে প্রোগ্রেসিভ কনজারভেটিক সরকার। সরকারের এ প্রস্তাবের প্রশংসা করেছে পরিবেশবাদী সংগঠন এনভায়রনমেন্টাল ডিফেন্স। সংগঠনটি বলছে, পরিকল্পাটি বাস্তবায়িত হলে কৃষি জমি, বনভূমি ও সুপেয় পানি সুরক্ষিত হবে।
পাশাপাশি ডারহাম রিজিয়নের জলাভূমিকেও সংরক্ষিত অঞ্চলের মধ্যে অন্তর্ভূক্ত করার আহ্বান জানিয়েছে এনভায়রনমেন্টাল ডিফেন্স। কারণ, উন্নয়ন কর্মকান্ডের চাপে সংকটের মধ্যে আছে এলাকাটি।
তবে প্রস্তাবটিকে সমালোচনার দৃষ্টিতে দেখছেন গ্রিন পার্টির নেতা মাইক শ্রেইনার। তিনি বলেন, সরকার পরিবেশের যে ক্ষতি এরই মধ্যে করেছে তা ঢাকতেই এ উদ্যোগ। সরকার যদি সত্যিই গ্রিনবেল্ট রক্ষা করতে চায় তাহলে অঞ্চলটির কিছু অংশের মধ্য দিয়ে যাওয়া হাইওয়ে ৪১৩ তাদের বাতিল করা উচিত। পাশাপাশি সম্প্রতি পরিবেশ সংরক্ষণ কর্তৃপক্ষের কাছ থেকে কেড়ে নেওয়া ক্ষমতাও ফিরিয়ে দেওয়া উচিত।

এদিকে সরকার পরিকল্পনাটি বাস্তবায়ন করতে পারবে বলে মনে করেন না এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়ার্থ। ২০২২ সালে প্রিমিয়ার নির্বাচিত হলে হাইওয়ে ৪১৩ বাতিল করবেন বলেও আগাম ঘোষণা দিয়েছেন তিনি। ২০২২ সালে নির্বাচিত হাইওয়ে প্রকল্পটি বাতিল করার ঘোষণা দিয়েছেন লিবারেল পার্টির নেতা স্টিভেন ডেল ডুকাও।

Comments