রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:৪৫ am

যৌন সহিংসতার অভিযোগের তদন্ত শেষ করেছে ম্যাকমাস্টার ইউনিভার্সিটি

যৌন সহিংসতার অভিযোগের তদন্ত শেষ করেছে ম্যাকমাস্টার ইউনিভার্সিটি

ছবি/ লিসা পোলিস্কি, গ্লোবাল নিউজ

সাইকোলজি, নিউরোসায়েন্স অ্যান্ড বিহেভিয়ার (পিএনবি) বিভাগে যৌন সহিংসতার অভিযোগের তদন্ত সম্পন্ন করেছে ম্যাকমাস্টার ইউনিভার্সিটি। তদন্তের ব্যাপারে শুক্রবারই অভিযোগকারী ও অভিযুক্তের সঙ্গে যোগাযোগ করেছে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। সেই সঙ্গে তদন্তের ফলাফল সম্পর্কেও তাদেরকে অবহিত করা হয়েছে। 

গত জুনে পিএনবির একজন সহযোগী অধ্যাপক স্কট ওয়াটারের বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ গঠনের পর যৌন সহিংসতার অভিযোগগুলো তদন্ত করে দেখার ঘোষণা দেয় ম্যাকমাস্টার ইউনিভার্সিটি। ২০১৭ সালে একজন নারী শিক্ষার্থীকে যৌন হয়রানীর ওই অভিযোগে আগামী গ্রীষ্মে আদালতে হাজির হওয়ার কথা রয়েছে স্কট ওয়াটারের। পিএনবি বিভাগের আরও ছয় জনের বিরুদ্ধেও তদন্ত অনুমোদন করে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। 

তদন্তের অংশ হিসেবে বিভাগের শিক্ষক, কর্মী, ¯œাতক ও ¯œাতোকত্তর শিক্ষার্থী, পোস্টডক্টরাল ফেলো ও অ্যালামনাইদের সাক্ষাৎকার নেওয়া হয়। তাতে একটি বিষয়টি উঠে আসে এবং তা হচ্ছে, বিভাগটিতে বিদ্যমান সংস্কৃতিই বেঠিক অনেক আচরণকে উৎসাহ দিচ্ছে। 

ঠিক কতগুলো তদন্ত করা হয়েছে, শুক্রবারের বিবৃতিতে সেটি খোলাসা করেনি ম্যাকমাস্টার ইউনিভার্সিটি। পাশাপাশি যেসব অভিযোগের তদন্ত করা হয়েছে সেগুলোর ফলাফলও গোপন রাখা হয়েছে। বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে কেবল বলা হয়েছে,  কারও নামই প্রকাশ করা হবে না এবং অবশিষ্ট তদন্তগুলো যত দ্রুত সম্ভব সম্পন্ন করার কাজ চলছে। 

 

Comments