রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১:০৪ am

অর্থনীতি খুলে দেওয়ার ঘোষণা

অর্থনীতি খুলে দেওয়ার ঘোষণা

অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড

অর্থনীতি খুলে দেওয়ার চূড়ান্ত ঘোষণা দিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। পিয়ারসন বিমানবন্দরে কোভিড-১৯ পরীক্ষা ব্যবস্থা পরিদর্শন করতে গিয়ে বুধবার বিকালে এ মন্তব্য করেন তিনি।
অর্থনৈতিক কর্মকান্ড খুলে দেওয়ার ব্যাপারে কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগুর দেখানো পথই অনুসরণ করছে অন্টারিও। প্রদেশের সব অনাবশ্যক পণ্যের দোকান, সেলুন ও মিউজিয়াম আগামী সপ্তাহে খোলার অনুমতি দিতে যাচ্ছে কুইবেক। দৈনিক সংক্রমণ ও হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা কমে আসায় গত মাসে আলবার্টাও উল্লেখযোগ্য সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়।
এসবের পরিপ্রেক্ষিতে ডগ ফোর্ড বলেন, মন্ত্রিসভার বৈঠক থেকে এ ব্যাপারে ভালো একটা ধারণা আমরা পাব। আমাদের লক্ষ্য হচ্ছে অর্থনৈতিক কর্মকা- নিরাপদে খুলে দেওয়া। তবে সংক্রমণের হার বেশি এমন কিছু অঞ্চলের অর্থনীতি খুলে দিতে সপ্তাহখানেক দেরি হতে পারে।
অন্টারিওজুড়ে লকডাউন বক্সিং ডেতে কার্যকর হয় এবং বিপুল সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে পড়ে। ফোর্ড সরকার এরপর দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা ঘোষণা করার পাশাপাশি সংক্রমণ বাড়তে থাকায় ১২ জানুয়ারি স্টে-অ্যাট-হোম অর্ডার জারি করে। দুটি আদেশের মেয়াদই আগামী সপ্তাহে শেষ হওয়ার কথা রয়েছে। তবে এর মেয়াদ আবার বাড়বে কিনা তা এখনও জানা যায়নি।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডগ ফোর্ড বলেন, আমরা অর্থনীতি খুলে দিতে চাই, বিশেষ করে উত্তর অন্টারিওর গ্রামীণ অঞ্চলে, যেখানে সংক্রমণের হার কম আছে। সেক্ষেত্রে আমাদের প্রধান অগ্রাধিকারে থাকবে সুরক্ষা।
ডগ ফোর্ডের ঘোষণার পর অর্থনীতি খুলে দেওয়ার দিনক্ষণের ব্যাপারে জানতে চাইলে এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি প্রিমিয়ারের কার্যালয়ের একজন মুখপাত্র। তিনি শুধু বলেন, অর্থনীতি খুলে দেওয়ার সুনির্দিষ্ট তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

 

 



Comments