রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:৫৩ am

কানাডায় চার বছরের মধ্যে শীতলতম দিন

কানাডায় চার বছরের মধ্যে শীতলতম দিন

কানাডায় গত চার বছরের মধ্যে শীতলতম দিন ছিল রোববার। এনভায়রনমেন্ট কানাডার তথ্য অনুযায়ী, উত্তর-পশ্চিম অঞ্চলের ওয়েকউইটিতে এদিন তাপমাত্রা নেমে আসে মাইনাস ৫১ দশমিক ৯ ডিগ্রি সেন্টিগ্রেডে।
এনভায়রনমেন্ট কানাডার আবহাওয়াবিদ টেরি ল্যাং বলেন, শেষবারের মতো এর চেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয় ২০১৭ সালের মার্চে। মোল্ড বেতে সেবার পারদ নেমেছিল হিমাঙ্কের ৫৪ দশমিক ৭ ডিগ্রি সেন্টিগ্রেডে। মরু নিম্নচাপের অবশিষ্টাংশ কানাডার পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হওয়ায় কোথাও কোথাও তামপাত্রা এবার মাইনাস ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডেও নেমে আসতে পারে।
তিনি বলেন, মরু নিম্নচাপ অস্বাভাবিক কিছু নয় এবং এর অবশিষ্টাংশ এই সময়টাতে কানাডায় অত্যধিক ঠান্ডার জন্য দায়ী। প্রেইরি অঞ্চলে আমরা সবে এটা টের পেতে শুরু করেছি।
মরু নিম্নচাপ কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলোতে সর্বনি¤œ তাপমাত্রার রেকর্ড ভাঙতে শুরু করেছে। সাচকাচুয়ানের ইউরেনিয়াম সিটিতে তাপমাত্রার মাইনাস ৪৮ দশমিক ৯ ডিগ্রি সেন্টিগ্রেডের আগের রেকর্ড স্পর্শ করেছে। এছাড়া আলবার্টার ফোর্ট চিপউইয়ানের তাপমাত্রা নেমে এসেছে মাইনাস ৪৭ দশমিক ৯ ডিগ্রি সেন্টিগ্রেডে, যা অঞ্চলটির জন্য রেকর্ড সর্বনি¤œ।
ল্যাং বলেন, মরু নিম্নচাপের অবশিষ্টাংশ আলবার্টা ও ম্যানিটোবার মধ্যে আগামী সপ্তাহ পর্যন্ত অবস্থান করবে। পরবর্তীতে এটি ব্রিটিশ কলাম্বিয়ার দিকে সরে যেতে পারে, যা ঠান্ডার তীব্রতা বাড়াবে।
এনভায়রনমেন্ট কানাডার দীর্ঘমেয়াদী পূর্বাভাস বলছে, আগামী সপ্তাহ পর্যন্ত কানাডায় ঠান্ডা আবহাওয়া বিরাজ করবে। দৈনিক তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে না নামলেও প্রেইরি অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হতে পারে।
অন্টারিওতে অত্যধিক ঠান্ডার পাশাপাশি গ্রেট লেকের ওপর দিয়ে শক্তিশালী বাতাস বয়ে যেতে পারে। এর ফলে তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়তে পারে প্রদেশের দক্ষিণাঞ্চল। কুইবেকে গত সপ্তাহে শুরু হওয়া শৈত্য প্রবাহও অব্যাহত থাকতে পারে।

Comments