রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১:৪৩ am

ইইউর রপ্তানি নিয়ন্ত্রণে কানাডার ভ্যাকসিন প্রাপ্তিতে বাধা হবে না

ইইউর রপ্তানি নিয়ন্ত্রণে কানাডার ভ্যাকসিন প্রাপ্তিতে বাধা হবে না

আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী মেরি এনজি...ছবি/ সিটিভি

ইইউর রপ্তানি নিয়ন্ত্রণ কানাডার ভ্যাকসিন প্রাপ্তিতে বাধা হয়ে দাঁড়াবে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী মেরি এনজি। ইইউ কর্মকর্তারা তাকে এ আশ^াস দিয়েছেন বলে সোমবার হাউজ অব কমন্স ট্রেড কমিটির শুনানিতে জানান তিনি।

শুনানিতে মেরি এনজি বলেন. ইইউ কর্মকর্তাদের সঙ্গে আমাদের ফোনে কথা হয়েছে। মৌখিকভাবে তারা আমাদেরকে এ আশ^াস দিয়েছেন যে, কানাডায় ভ্যাকসিন সরবরাহে কোনো বিঘœ ঘটবে না।

তাহলে সরকার কেন ইইউর কাছ থেকে লিখিত ও আনুষ্ঠানিক নিশ্চয়তাপত্র নেয়নি? বিরোধীদলের এমপিদের এমন প্রশ্নের উত্তরে মেরি এনজি বলেন, ইইউ ট্রেড কমিশনার ভালদিস ডমব্রোভস্কিসের সঙ্গে ব্যক্তিগতভাবে আমি কথা বলেছি। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গে আলোচনা করেছেন। আমি আবারও বলছি, ইউরোপের ভ্যাকসিন উৎপাদকদের সঙ্গে আমাদের আগাম ক্রয়চুক্তি রয়েছে এবং এ চুক্তির প্রতি তারা সম্মান দেখাবে বলে বলে আমরা আশাবাদী। ডমব্রোভস্কিসও জোর দিয়ে সে কথাই বলেছেন।

ইউরোপিয়ান কমিশন গত ২৯ জানুয়ারি ইইউভূক্ত ২৭টি দেশের ক্ষেত্রে ভ্যাকসিন রপ্তানিতে নিয়ন্ত্রণ আরোপ করে। এর ফলে কোনো দেশ ইউরোপের বাইরে ভ্যাকসিন রপ্তানি করতে চাইলে কমিশনের অনুমোদন নিতে হবে। ইউরোপিয়ান কমিশনের এ পদক্ষেপের ফলে কানাডার অগ্রিম ভ্যাকসিন ক্রয়চুক্তি উপেক্ষিত হতে পারে বলে সে সময় আশঙ্কা তৈরি হয়।

মেরি এনজি বলেন, বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী সোফি উইলমেসের সঙ্গে রোববারও আমার কথা হয়েছে। তিনিও কানাডার অগ্রিম ক্রয়চুক্তির প্রতি সম্মান দেখানোর প্রতিশ্রুতি দিয়েছেন। কানাডার ক্রয়াদেশ দেওয়া ফাইজারের ভ্যাকসিন বেলজিয়ামের পুরস প্ল্যান্টে উৎপাদিত হচ্ছে।

কনজারভেটিক এমপি জিয়াদ আবুল লতিফ লিখিত নিশ্চয়তার প্রসঙ্গ তুললে মেরি এনজি বলেন, একজন প্রধানমন্ত্রীকে দেওয়া ইউরোপীয় ইউনিয়নের ও প্রেসিডেন্টের প্রতিশ্রুতি এক্ষেত্রে যথেষ্ট বলে আমি মনে করি।

Comments