রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:৫৩ am

স্বাভাবিকতা ফেরানোর আলোচনা শুরু করতে চান টরি

স্বাভাবিকতা ফেরানোর আলোচনা শুরু করতে চান টরি

টরন্টো মেয়র জন টরি...ছবি/ কোল বার্সটন

টরন্টোর সবকিছু পর্যায়ক্রমে খুলে দিতে কী অবস্থা দাঁড়ায় সে পরিকল্পনা তৈরির আলোচনা শুরু করার সময় এসে গেছে বলে মনে করেন মেয়র জন টরি। তবে এ মন্তব্য যে একজন নির্বাচিত জনপ্রতিনিধির, জনস্বাস্থ্য বিশেষজ্ঞের সেটা বলতেও ভোলেননি তিনি।

বুধবার সংবাদ সম্মেলনে টরন্টো মেয়র বলেন, আমি মনে করি টরন্টোতে স্বাভাবিকতা ফিরিয়ে আনার আলোচনা শুরু করার এখনই সময়। যাতে করে জনগণ ও ব্যবসার প্রয়োজনের প্রতি সম্মান রেখে একটি সঠিক ও সুচিন্তিত পরিকল্পনা আমরা নিতে পারি। আমার মনে হয় আন্তরিকতা ও বাস্তবতার ভিত্তিতে এই আলোচনা শুরু করার সময় এসে গেছে। গত গ্রীষ্মে যে ধরনের কর্মসূচি আমরা নিয়েছিলাম, একই ধরনের কর্মসূচি গ্রহণেরও সময় এখন।

২৩ নভেম্বর থেকে এক প্রকার লকডাউনের অধীনে আছে টরন্টো। এর ফলে খুচরা ব্যবসা প্রতিষ্ঠান, জিম ও মুভি থিয়েটারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়।

এ মাসের শুরুর দিকে অর্থাৎ ছুটি-পরবর্তী সময়ে টরন্টোতে দৈনিক সংক্রমণের সংখ্যা এক পর্যায়ে এক হাজার ছাড়িয়ে যায়। এরপর থেকে সংক্রমণ কমে আসতে থাকে এবং দৈনিক আক্রান্তের সংখ্যা ৫০২ এ নেমে আসে। কয়েক সপ্তাহের মধ্যে এটা সর্বনি¤œ সংক্রমণ। 

টরন্টো জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন দ্য ভিলা বলেন, নিজেকে সুরক্ষিত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপগুলো গ্রহণ অব্যাহত রাখতে জনগণকে উৎসাহিত করার বাইরে অন্য কিছু করার সময় এখন নয়। আমি বলবো, সংক্রমণের ৫০২ এ নেমে আসা নিয়ে উল্লাস প্রকাশের কিছু নেই। কয়েক সপ্তাহ আগেও দৈনিক ৫০০ সংক্রমণকে আমরা খারাপ পরিস্থিতি হিসেবে বিবেচনা করতাম। এখনও তাই করছি। কারণ, কমিউনিটির মধ্যে করোনাভাইরাসের বি১১৭ ধরনটি ছড়িয়ে পড়লে পরিস্থিতি দ্রুত খারাপ হতে পারে। টরন্টোতে ১৪ জন এরই মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ আছে।

গত বসন্তে তিন ধাপে অর্থনীতি খুলে দেওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছিল ফোর্ড সরকার। প্রথম ধাপে খোলার কথা ছিল মলের বাইরে থাকা খুচরা বিক্রয়কেন্দ্রগুলো। দ্বিতীয় ধাপে সেলুনসহ বার ও রেস্তোরাঁ এবং ইনডোর ডাইনিং চালু করার পরিকল্পনা ছিল তৃতীয় ধাপে। 

 

Comments