শনিবার, ৬ মার্চ ২০২১, ১০:৩৪ pm

অন্টারিও এমপি ডেরেক স্লোনকে বহিস্কারে বদ্ধপরিকর এরিন ও’তুল


অন্টারিও এমপি ডেরেক স্লোনকে বহিস্কারে বদ্ধপরিকর এরিন ও’তুল

আত্মঘোষিত স্বেতাঙ্গ জাতীয়তাবাদী ফ্রেডরিক পল ফ্রম থেকে দলীয় নেতৃত্বের প্রতিযোগিতায় মাত্র ১৩১ ডলার অনুদান নেয়ার খেসারত হিসেবে অন্টারিও এমপি ডেরেক স্লোনকে নিজ ককাস থেকে বহিস্কারে উদ্যোগী হয়েছেন বিরোধী দলীয় কনজারভেটিভ নেতা এরিন ও’তুল। 

ইলেকশন কানাডা সূত্রে প্রকাশ, ২০২০ সালের আগস্টে সম্পন্ন কনজারভেটিভ দলীয় নেতৃত্বের প্রতিযোগিতায় এমপি ডেরেক স্লোন ওই স্বেতাঙ্গ জাতীয়তাবাদীর কাছ থেকে ১৩১ ডলার অনুদান গ্রহণ করেন। অথচ ফ্রেডরিক পল ফ্রম সর্বত্র স্বেতাঙ্গ উগ্রপন্থী হিসেবে পরিচিত হলেও নিজেকে বর্ণবিদ্বেষী ‘নিউ-নাজি’ বলতে কুন্ঠিত। বাস্তবে ওই অনুদানের বিষয়টি প্রথম ফাঁস করে ওয়েবভিত্তিক মিডিয়া ‘প্রেস প্রোগ্রেস’, যা বামপন্থী ব্রডবেন্ড ইনস্টিটিউট।

এ বিষয়ে গত সোমবার সন্ধ্যায় কনজারভেটিভ নেতা এরিন ও’তুল বলেন, ‘ডেরেক স্লোনের পক্ষে একজন সুপরিচিত স্বেতাঙ্গ বর্ণবাদীর কাছ থেকে অনুদান গ্রহণ কোনোক্রমেই সিদ্ধান্তের ক্ষেত্রে ত্রুটিগত বিচ্যুতি ঘটেছে বলাটা অযাচিত।’ তাই তিনি বলেন, ‘সংশোধন আইনানুযায়ী আমি মিস্টার স্লোনকে কনজারভেটিভ পার্টি অব কানাডার ককাস থেকে বহিস্কারের সিদ্ধান্ত নিয়েছি। সেটা যতোটা তাড়াতাড়ি সম্ভব। উপরন্তু কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে আমি মিস্টার স্লোনকে কোনোভাবেই দলের প্রার্থী হিসেবে লড়তে দেব না।’

এ বিষয়ে সিবিসি নিউজ সরাসরি ফ্রেডরিক পল ফ্রমকে যোগাযোগ করলে তিনি ওই অনুদানের কথা স্বীকার করেন। জানা যায়, ফ্রম ‘কানাডিয়ান অ্যাসোসিয়েশন ফর ফ্রি এক্সপ্রেশন অ্যান্ড সিটেজেন্স ফর ফরেন এইড রিফর্ম’ গঠন করে অতি ডানপন্থী বিক্ষোভে অংশ নেন। এছাড়াও তিনি নিয়মিত স্বেতাঙ্গ জাতীয়তাবাদী রেডিও শো ‘স্টর্মফ্রন্ট’-এ অংশ নিয়েছেন, এমনকী হ্যামিলন্টন পুলিশ তার সংগঠনের ওয়েবসাইটে নিউজিল্যান্ডের মসজিদে হত্যায় সম্পৃক্ত ব্যক্তির  ইস্তেহার প্রচারণায় যুক্ত ছিলেন বলে তদন্তে নিয়োজিত রয়েছে। এক্ষেত্রে সিবিসি-কে ফ্রম ইমেইলে জানিয়েছেন, ‘এরিন ও’তুলের ওই হঠকারিতাপূর্ণ সিদ্ধান্ত বলে দেয় তিনি ‘একান্নবর্তী পার্টি’ গড়ায় মিথ্যাচারিতা করেছেন।’

এমপি ডেরেক স্লোন একজন সামাজিক রক্ষণশীল হিসেবে দলীয় নেতৃত্বের প্রতিযোগিতায় চারজন প্রার্থীর মাঝে সর্বশেষ স্থান দখল করেন এবং তিনি জানান, এই অনুদানের বিষয়টি তার অজ্ঞাতসারে ঘটেছে। এতে সোমবার ৬টা ৪৬ মিনিটে টুইটারে প্রদত্ত এক পোস্টে এমপি স্লোন জানিয়েছেন, ‘আজ পূর্বাঞ্চলীয় সময় আনুমানিক বিকেল ৪টায় আমি জেনেছি স্বেতাঙ্গ সংশ্লিষ্ট গ্রুপের পল ফ্রম আমার প্রচারণায় ১৩১ ডলার অনুদান দেন। অথচ আমার প্রচারণা ১৩ লাখ ডলারেরও বেশি উত্তোলন করেছে।’ তবে স্লোন বলেন, ‘পল ফ্রম অনেকের কাছে কুখ্যাত হলেও সবার কাছে নয় এবং সে কারণে এই নামটি হাজার নামের মাঝে মিশে যাওয়ায় আমার টিমের কেউ টের পায়নি। আর এ বিষয়টি জানার পর আমি তাৎক্ষণিক কনজারভাটিভ পার্টির নির্বাহী পরিচালক জেনেট ডোরের সঙ্গে কথা বলেছি এবং ওই অনুদান ফেরত দেবার অনুরোধ করেছি।’

আর এই অনুদানের বিষয়টি জানাজানির একদিন পরই দলনেতা এরিন ও‘তুল এক সুদীর্ঘ বিবৃতিতে জানিয়েছেন কনজারভেটিভ পার্টিতে ‘কোনো চরম ডানপন্থীর স্থান নেই’ এবং লিবারেল কর্তৃক আমাদের দলকে ট্রাম্প অনুসৃত দল বলারও কোনো সুযোগ নেই। এছাড়াও ওই বিবৃতিতে তিনি গর্ভপাত, সমকামী অধিকার ও আদিবাসী পুনর্মিত্রতা বিষয়ে নিজস্ব দৃষ্টিভঙ্গী তুলে ধরার পাশাপাশি তার দলে যে চরম ডানপন্থী ও বর্ণবিদ্বেষীদের স্থান নেই সে কথা পুর্নব্যক্ত করেন।

এতে সম্ভবত এ সপ্তাহেই এমপি ডেরেক স্লোনকে দল থেকে বহিস্কারের উপর ভোটাভুটি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ২৫ জানুয়ারি হাউজ অব কমন্স বা জাতীয় সংসদ বসার আগে বৃহস্পতিবার ও শুক্রবার এক ভার্চুয়াল মিটিংয়ে বসতে যাচ্ছে কনজারভেটিভ ককাস। তাতে ২০১৪ সালে পাশ হওয়া সংশোধন আইনানুযায়ী কোনো এমপি-কে উৎখাত করতে চাইলে ককাসের সংখ্যাগরিষ্ঠ ভোটের প্রয়োজন। 

এক্ষেত্রে ডেরেক স্লোন পূর্ব অন্টারিও প্রদেশের হেস্টিং-লিনংস ও অ্যাডিংটন আসনের কনজারভেটিভ এমপি। তার উৎখাতের বিষয়ে বেশ কিছু এমপি গত বছর মে মাসেই উদ্যোগ নেন বলে জানা যায়। কেননা সে সময় স্লোন কানাডার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যাম সম্পর্কে বলেন, তার জন্ম হংকংয়ে বিধায় চীনের হয়ে কাজ করছেন। এতে পেছন সারির একজন এমপি মোশন এনে তার ওই বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানালে, স্লোন বিষয়টি ‘রাজনৈতিক পরিভাষা’ বলে উড়িয়ে দেন।

ওই ঘটনা ছাড়াও এমপি স্লোন লিঙ্গান্তরকে ‘বৈজ্ঞানিকভাবে অস্বচ্ছ’ মন্তব্য করে বোঝাতে চেয়েছেন যে বিষয়টি লিবারেল সরকার কর্তৃক লিঙ্গান্তর রোধে পরিণতিতে এক প্রকার ‘শিশু বলাৎকার’ করার সামিল। এতে যথেষ্ট সমালোচনার ঝড় ওঠে।

ফলশ্রুতিতে দলনেতা এরিন ও’তুলের সিদ্ধান্তের প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক এমপি প্রকাশ্য সমর্থন জ্ঞাপন করেছেন। তাদের মাঝে পূর্ব অন্টারিওর আত্মঘোষিত সমকামী এমপি এরিক ডানকান সর্বাগ্রে তার সমর্থনটি জানান। তার শেষ কথা, ‘আমি যথেষ্ট দেখেছি। এই আবর্জনার জায়গা আমাদের দলে নেই। ‘গুড রিডেন্স’ বা অনাকাক্সিক্ষত কোনো কিছুর নিস্কৃতি ঘটুক।’

 

Comments