শনিবার, ১৫ মে ২০২১, ৩:৪৮ am

চাইল্ড কেয়ার সেবা পাবে অত্যাবশ্যক কর্মীর সন্তানরা




চাইল্ড কেয়ার সেবা পাবে অত্যাবশ্যক কর্মীর সন্তানরা

জরুরিভিত্তিতে শিশু দিবাযত্ন কেন্দ্রের সেবা পাচ্ছে অত্যাবশকীয় কর্মীদের সন্তানরা। লকডাউনের কারণে দূর শিক্ষার সপ্তাহে সেবাটি পাবে তারা।

সরকারি অর্থায়নে পরিচালিত এলিমেন্টারি স্কুলের শিক্ষার্থীরাও অন্টারিও সরকারের জারি করা লকডাউনের আওতায় পড়বে। এর ফলে ৪ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত সেবাটি পাওয়া যাবে। এটা শুধু অত্যাবশ্যকীয় সেবা খাতের কর্মী যারা কাজের প্রয়োজনে বাইরে গেলে সন্তানদের দেখাশোনার মতো নেই, তাদের সন্তানদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। এ সময় বিভিন্ন চাইল্ড কেয়ার কর্মসূচিও চালু থাকবে।

হোম চাইল্ড কেয়ার কর্মসূচির আওতায় কিন্ডারগার্টের ও স্কুলগামী শিশুরা সেবা পাবে। এ বয়সীদের জন্য যেসব চাইল্ড কেয়ার সেন্টার আছে সেগুলো বন্ধই থাকছে। এ সময়টাতে চাইল্ড কেয়ার সেবাদাতা প্রতিষ্ঠানগুলো কোনো ফি নিতে পারবে না এবং অভিভাবকরাও তাদের তালিকা থেকে বাদ পড়বে না।

টরন্টো সিটি কর্তৃপক্ষ পরিচালিত তিনটি চাইল্ড কেয়ার সেন্টার ও টরন্টো হোম চাইল্ড কেয়ার এজেন্সি জরুরি সেবা সরবরাহ করবে। এগুলো হলো শোরহ্যাম আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ড কেয়ার সেন্টার, টেইলর ক্রিক আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ড কেয়ার সেন্টার এবং ও’কনোর স্যাটেলাইট আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ড কেয়ার সেন্টার।

টরন্টোর মেয়র জন টরি বলেন, টরন্টোই প্রথম মিউনিসিপ্যালিটি যারা মহামারির সময় সম্মুখসারির যোদ্ধাদের সহায়তায় জরুরি চাইল্ড কেয়ার সেবা সরবরাহ করেছে। অত্যাবশ্যকীয় কর্মীদের জন্যও সেবাটি চালু করায় সিটি কর্তৃপক্ষের কর্মী ও অংশীদারদের আমি সাধুবাদ জানাচ্ছি।

তিনি বলেন, এটা জেনে আমি খুবই আনন্দিত যে, সিটি কর্তৃপক্ষের তিনটি ও টরন্টো হোম চাইল্ড কেয়ার এজেন্সি অত্যাবশ্যকীয় সেবা খাতের কর্মীদের পরিবরাগুলোর সহায়তায় জরুরি চাইল্ড কেয়ার সেবা দিতে যাচ্ছে। কারণ লকডাউনের মধ্যে এসব কর্মীর ওপরই নির্ভর করতে হচ্ছে আমাদের। 

Comments