বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ৭:১৪ am

চালু হলো টরন্টোর প্রথম মডিউলার হাউজ

চালু হলো টরন্টোর প্রথম মডিউলার হাউজ

স্কারবোরোতে নির্মিত টরন্টো সিটি কর্তৃপক্ষের প্রথম মডিউলার হাউজ (প্রস্তুতকৃত কাঠামো দিয়ে তৈরি বাড়ি) বাসিন্দাদের জন্য খুলে দেওয়া হয়েছে। সস্তায় বাড়ি সরবরাহের উদ্দেশে নেওয়া হাউজিং টু অ্যাকশন প্ল্যানের অংশ হিসেবে শনিবার মডিউলার হাউজে বাসিন্দাদের স্বাগত জানানো হয়।
টরন্টোর মেয়র জন টরি বলেন, বাড়ির বিভিন্ন অংশ কানাডার একটি কারখানায় তৈরি করা হয়েছে। এরপর সেগুলো এনে সংযোজন করা হয়েছে।
প্রতিটি বাড়ির আয়তন ৩০০ বর্গফুট। সঙ্গে আছে কিচেন, জোড়া বেড ও ম্যাট্রেস, একটি লাউঞ্জ চেয়ার, ডাইনিং টেবিল ও চেয়ার এবং একটি ড্রেসার। তিন তলাবিশিষ্ট মডিউলার ভবনে রয়েছে ৫৬টিচ স্টুডিও অ্যাপার্টমেন্ট, একটি কমন রুম, প্রোগ্রাম স্পেস ও প্রশাসনিক অফিস।
জন টরি বলেন, বাড়িগুলোতে রয়েছে সুপরিসর জানালা এবং পর্যাপ্ত আলোর ব্যবস্থা। আমার মনে হয় যারা রাস্তায় বা আশ্রয়কেন্দ্রে থাকতেন এখানে এলে তারা বাড়ির অনুভূতি পাবেন। ভবনের অভ্যন্তরে যেসব সুবিধা রয়েছে তার সবই তারা নিতে পারবেন।
টরন্টোর ডান্ডাস সেইন্ট ও ওসিংটন এভেনিউয়ের কাছে ১৫০ হ্যারিসন স্ট্রিটে দ্বিতীয় মডিউলার ভবন খুলে দেওয়ারও পরিকল্পনা করছে সিটি কর্তৃপক্ষ। ৪৪টি অ্যাপার্টমেন্ট রয়েছে এই ভবনটিতে। দুটি ভবনই দেখভাল করবে নেবারহুড গ্রুপ ও কোটা হেলথ। বাসিন্দাদের প্রয়োজনে সপ্তাহের সাত দিনই ২৪ ঘণ্টা কর্মী থাকবে সেখানে।
মডিউলার হাউজিং উদ্যোগের আওতায় ২০২১ সালের মধ্যে ২৫০টি নতুন বাড়ি নির্মাণের লক্ষ্য রয়েছে। এর মধ্যে প্রথম ধাপে নির্মিত হবে ১০০টি ও দ্বিতীয় ধাপে ১৫০টি বাড়ি। ২৫০টি বাড়ি নির্মাণে মূলধনী ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৭৫ লাখ ডলার।
২০২১ সালে ২৫০টি মডিউলার হাউজ নির্মাণের লক্ষ্য থাকলেও ২০৩০ সাল নাগাদ টরন্টো শহরে ৯ হাজার নতুন স্থায়ী বাড়ি নির্মাণ করা হবে। নির্মাণ শেষে ভাড়া দেওয়া হবে বাড়িগুলো।

Comments