বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ৫:৫৯ pm

২৫% কানাডিয়ানের মানসিক চাপ বেড়েছে

২৫% কানাডিয়ানের মানসিক চাপ বেড়েছে

বাংলামেইল ডটকম ডেস্ক

কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট মানসিক চাপ থেকে সহসা মুক্তি মিলছে না কানাডার নাগরিকদের। দেশটির প্রতি চারজনের একজন অর্থাৎ ২৫ শতাংশ নাগরিক কোভিড-১৯ এর প্রথম ঢেউয়ের তুলনায় মানসিক চাপ বেড়ে যাওয়ার কথা বলেছেন। 

লেজার অ্যান্ড অ্যাসোসিয়েশনের অনলাইন সমীক্ষার তথ্য অনুযায়ী, মাত্র ১৯ শতাংশ কানাডিয়ান মার্চ ও এপ্রিলের তুলনায় র্ঊুমানে তাদের মানসিক স্বাস্থ্য ভালো বলে জানিয়েছেন। তবে ৫৪ শতাংশের মতে তাদের মানসিক স্বাস্থ্যে হেরফের হয়নি। কোভিড-১৯ এর প্রথম সংক্রমণের সময় মানসিক স্বাস্থ্য যেমন ছিল এখনও তেমনই আছে বলে মত দিয়েছেন তারা। 

সমীক্ষার তথ্য অনুযায়ী, মহামারির স্থায়ীত্ব ও তীব্রতা কানাডাবাসীদের উদ্বেগের প্রধানতম কারণ। উদ্বিগ্ন হওয়ার কারণ হিসেবে এর পরেই আছে সামাজিক বিচ্ছিন্নতা ও পারিবারিক স্বাস্থ্য। 

এর মধ্যেও কানাডার কিছু নাগরিক সেই মার্চ থেকেই মানসিক স্বাস্থ্য সমুন্নত রেখেছেন। এদের হার ৩৫ থেকে ৪৬ শতাংশ। লেজার অ্যান্ড অ্যাসোসিয়েশনের গত সপ্তাহের সমীক্ষায় এই হার ছিল ৩৬ শতাংশ।

সময়ের সঙ্গে সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো করার ক্ষেত্রে মার্কিনীদের চেয়ে অনেকটাই পিছিয়ে আছেন কানাডিয়ানরা। ২৪ শতাংশ মার্কিনীর মতে, তাদের মানসিক স্বাস্থ্য ধীরে ধীরে উন্নত হয়েছে। যুক্তরাষ্ট্রজুড়ে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও মানসিক স্বাস্থ্য খুব খারাপের দিকে গেছে মাত্র ১৬ শতাংশ মার্কিনীর। মোদ্দা কথা, কানাডার মাত্র ৩৩ শতাংশ নাগরিক মানসিক স্বাস্থ্য ভালো থাকার কথা বললেও মার্কিনীদের মধ্যে এ হার ৫০ শতাংশ।

গত ১৬ থেকে ১৮ অক্টোবর পরিচালিত সমীক্ষায় এক হাজার ৫১২ জন পূর্ণবয়স্ক কানাডিয়ান ও এক হাজার এক জন মার্কিন নাগরিক অংশ নেন।

 

Comments