Sat 28th Nov 2020, 1:32 am

মধ্য ডিসেম্বরে অন্টারিওতেই ৬ হাজার

মধ্য ডিসেম্বরে অন্টারিওতেই ৬ হাজার

বাংলামেইল ডটকম ডেস্ক

অন্টারিওতে দুই সপ্তাহের মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি কোভিড-১৯ রোগী ১৫০ এর সীমা অতিক্রম করে যাবে। এর ফলে কিছু হাসপাতাল ঐচ্ছিক অনেক অস্ত্রোপচার বাতিল করতে বাধ্য হবে। গত বৃহস্পতিবার ফোর্ড সরকার কোভিড-১৯ সংক্রান্ত নতুন যে মডেলিং প্রকাশ করেছে, তাতে এমন আভাসই দেওয়া হয়েছে।

গত মাসে যে মডেলিং প্রকাশ করা হয়েছিল, এটা ঠিক তার বিপরীত। আগের মডেলিংয়ে বলা হয়েছিল, প্রদেশের পক্ষে কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়ানো হয়তো সম্ভব হবে। পরিস্থিতি যদি খুব খারাপও হয় তাহলেই কেবল আইসিইউতে ভর্তি কোভিড-১৯ রোগী ১৫০ এর সীমা অতিক্রম করতে পারে। ওই একই কর্মকর্তারা এখন বলছেন, পরিস্থিতি যদি অত্টোা খারাপের দিকে নাও যায়, তাহলেও আগামী দুই সপ্তাহে ১৫০ জনের বেশি কোভিড-১৯ রোগীকে আইসিইউতে রেখে চিকিৎসা দিতে হতে পারে। আর পরিস্থিতি যদি খুব খারাপ হয় তাহলে বড়দিনের আগেই আইসিইউতে ভর্তি রোগীর সংখ্যা ৪০০ ছাড়িয়ে যাবে। মডেলিংয়ে এও বলা হয়েছে, কোভিড-১৯ এ আক্রান্তের হার যদি ৩ শতাংশ হয় সেক্ষেত্রে ২৫ নভেম্বরের মধ্যে অন্টারিওতে আক্রান্তের সংখ্যা দৈনিক ২ হাজার ৫০০ এবং মধ্য ডিসেম্বর নাগাদ ৩ হাজার ৫০০ ছাড়িয়ে যেতে পারে। আর আক্রান্তের হার ৫ শতাংশ হলে ২৭ নভেম্বরের মধ্যে আক্রান্তের সংখ্যা দৈনিক ৩ হাজার ৫০০ এবং মধ্য ডিসেম্বর পর্যন্ত ৬ হাজার ৫০০ অতিক্রম করে যাবে। অন্টারিওতে গত ১৪ দিনে আক্রান্তের হার ছিল দৈনিক ৩.৮৯ শতাংশ। কিন্তু গত তিন দিনে এটি ৬ শতাংশের কাছাকাছি পৌঁছেছে।  

টরন্টো বিশ^বিদ্যালয়ের দালা লানা স্কুল অব পাবলিক হেলথের ডিন ও অন্টারিও কোভিড-১৯ সায়েন্স টেবিলের কো-চেয়ার আডেলস্টেইন ব্রাউন বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, সনাক্তের হার ৫ শতাংশ হলে আক্রান্তে সংখ্যা (পার ক্যাপিটা) ফ্রান্স, যুক্তরাজ্য অথবা জার্মানিকে ছাড়িয়ে যাবে এবং নেদারল্যান্ডসের কাছাকাছি পৌঁছে যাবে।

গত অক্টোবরে প্রকাশিত মডেলিং অনুযায়ী, অন্টারিওতে পুরো নভেম্বরজুড়ে দৈনিক কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা থাকবে ৮০০ থেকে এক হাজার ২০০ এর মধ্যে। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ব্রাউন বলেন, বর্তমানে অন্টারিওতে আক্রান্তের যে সংখ্যা তা ইউরোপের অনেক দেশের চেয়ে বেশি। ওইসব দেশে কোনো না কোনো মাত্রায় লকডাউন বলবৎ আছে।

Comments