Sat 28th Nov 2020, 2:05 am

বাতাসের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস

বাতাসের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস

বাংলামেইল ডটকম ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণের বিষয়ে আগের অবস্থান থেকে সরে এসেছে পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা (পিএইচএসি)। এখন তারা বলছে, বাতাসে ক্ষুদ্র ড্রপলেটের মাধ্যমেও ছড়াতে পারে ভাইরাসটি। ভাইরাস সংক্রমণ সংক্রান্ত নির্দেশনা গত মঙ্গলবার হালনাগাদ করেছে পিএইচএসি। তাতে তিন স্তরের মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে।
এর আগে পিএইচএসি বলেছিল, সংক্রমিক কোনো বস্তুর সংস্পর্শে এলেই কেবল কোভিড-১৯ এ আক্রান্তের ঝুঁকি থাকে। আক্রান্ত কোনো ব্যক্তি কথা বলার সময় এবং হাচি, কাশি দিলে যে ড্রপলেট বেরিয়ে আসে তার মাধ্যমে ভাইরাসটি ছড়াতে পারে। এই ড্রপলেট দ্রুত মাটিতে পড়ে যায় বলেই এতোদিন ধারণা ছিল। কিন্তু নতুন নির্দেশিকা বলছে, এজন্য কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত সময় লাগে এবং বাতাসের মাধ্যমেও ভাইরাসটি ছড়াতে পারে বিশেষ করে যেসব ড্রপলেট অধিক সময় বাতাসে ভেসে থাকে। শ^াস নেওয়ার সময় এই ড্রপলেট মানুষকে আক্রান্ত করতে পারে। অথবা মুখ, নাক বা চোখের মাধ্যমেও যে কেউ ভাইরাসটিতে আক্রান্ত হতে পারে।
ভাইরাস আছে এমন কিছু স্পর্শ করার পর হাত না ধুয়েই মুখ স্পর্শ করা ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার আরেকটি বড় কারণ। কানাডার চিফ পাবলিক হেলথ অফিসার ডা. তেরিসা টাম বলেন, এ কারণেই আমরা কানাডার নাগরিকদের তিনটি বিষয় এড়িয়ে চলার পরামর্ধ দিচ্ছি। এগুলো হলোÑবাতাস চলাচলের সুব্যবস্থা নেই এমন আবদ্ধ স্থান, জনসমাগমপূর্ণ স্থান ও এমন স্থান যেখানে শারীরিক দূরত্ব বজায় রাখা কষ্টকর।
বিশ^ স্বাস্থ্য সংস্থা বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর বিষয়টি প্রথম স্বীকার করে গত জুলাইয়ে। যুক্তরাষ্ট্রের সিডিসি গত অক্টোবরে একই ধরনের নির্দেশিকা প্রকাশ করে। একই সঙ্গে তারা এও বলে যে, আক্রান্ত কোনো ব্যক্তির কাছাকাছি এলে ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।

 

Comments