Sat 28th Nov 2020, 1:45 am

ইলেকট্রিক কার বিক্রির লক্ষ্য পূরণ নিয়ে শঙ্কা

ইলেকট্রিক কার বিক্রির লক্ষ্য পূরণ নিয়ে শঙ্কা

বাংলামেইল ডটকম ডেস্ক

ক্যাশ রিবেট কানাডিয়ানদের কার্বন নিঃসরণমুক্ত ইলেকট্রিক গাড়ি ক্রয়ে উদ্ধুদ্ধ করলেও ২০২৫ সাল পর্যন্ত যে লক্ষ্যমাত্রা তা পূরণ নিয়ে সংশয় প্রকাশ করেছে ট্রান্সপোর্ট কানাডা। লক্ষ্য অর্জনের জন্য বিদ্যমান ক্যাশ রিবেট যথেষ্ট নয় বলে মনে করছে তারা।
২০২৫ সাল পর্যন্ত বিক্রি হওয়া হালকা যানবাহনের অন্তত ১০ শতাংশ ইলেকট্রিক গাড়ি হবে বলে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ট্রান্সপোর্ট কানাডা। লক্ষ্যমাত্রা অনুযায়ী, ২০৩০ সাল নাগাদ এ হার বেড়ে দাঁড়াবে ৩০ ও ২০৪০ সাল নাগাদ ১০০ শতাংশ। তবে সাম্প্রতিক বিশ্লেষণ বলছে, ২০২৫ সাল নাগাদ ৪ থেকে ৬ এবং ২০৩০ সাল নাগাদ বিক্রিত গাড়ির মধ্যে ইলেকট্রিক গাড়ির সংখ্যা দাড়াঁবে ১০ শতাংশ।
যদিও লক্ষ্যমাত্রা অর্জনে ইলেকট্রিক গাড়ি ক্রয়ে ক্যাশ রিবেট পদ্ধতি চালু করেছে সরকার। গাড়ি চার্জিংয়ের জন্য কয়েক লাখ চার্জিং স্টেশন নির্মাণের পাশাপাশি কোনো ব্যবসা প্রতিষ্ঠান তার বহরের জন্য ইলেকট্রিক গাড়ি কিনলে ট্যাক্স ক্রেডিটের ব্যবস্থাও করা হয়েছে।
ট্রান্সপোর্ট কানাডার এনভায়রনমেন্ট পলিসির মহাপরিচালক মেগান নিকোলস অক্টোবরের শেষ দিকে হাউজ অব কমন্সের এনভায়রনমেন্ট কমিটির সামনে বলেন, ইলেকট্রিক গাড়ি বিক্রি বাড়ছে। তবে বিক্রি আরও কীভাবে বাড়ানো যায় সে উপায় খোঁজা হচ্ছে। বিক্রয় লক্ষ্য অর্জনে বাড়তি কিছু পদক্ষেপ দরকার এবং আমরা সেটা জানি। ইলেকট্রিক কারের দাম আগামী পাঁচ বছরেও গ্যাস মডেলের গাড়ির দামের সমান হবে না। এই বিবেচনায় ক্যাশ রিবেট সে পর্যন্ত চালু রাখা উচিত।
পুরোপুরি ইলেকট্রিক কার কিনলে বর্তমানে ৫ হাজার ডলার রিবেট দেওয়া হচ্ছে। প্লাগ-ইন হাইব্রিড মডেলের গাড়ি হলে রিবেটের পরিমান আড়াই হাজার ডলার। তবে সবচেয়ে কম দামি মডেলের গাড়ির ক্রয়মূল্য ৪৫ হাজার ডলারের বেশি দেখানো যাবে না। ৩০ কোটি ডলারের কর্মসূচিটি ২০১৯ সালের মে মাসে শুরু হয়েছে। চলবে ২০২২ সাল পর্যন্ত। তবে সেপ্টেম্বর পর্যন্ত সাড়ে ২৫ কোটি ডলার রিবেট দাবি করেছেন ক্রেতারা।
এই বিবেচনায় কর্মসূচিটি আরও এক বছর বাড়ানোর চিন্তা-ভাবনা করছেন পরিবহনমন্ত্রী মার্ক গারনো। তিনি বলেন, এটা অসম্ভব জনপ্রিয় একটা কর্মসূচি। আমরা চাই কর্মসূচিটি চালু থাকুক এবং সেটা আমরা যাচাই করে দেখছি।
স্ট্যাটিস্টিকস কানাডার পরিসংংখ্যান অনুযায়ী, ২০১৫ ও ২০১৬ সালে ইলেকট্রিক ও প্লাগ-ইন হাইব্রিড গাড়ির বিক্রি বেড়েছে এক শতাংশেরও কম। ২০১৭ সালে বেড়েছে ১, ২০১৮ সালে ২ এবং ২০১৯ সালে ২ দশমিক ৭ শতাংশ।

Comments