Sat 28th Nov 2020, 2:12 am

অক্টোবরে কানাডায় ৮৩,৬০০ নতুন কর্মসংস্থান

অক্টোবরে কানাডায় ৮৩,৬০০ নতুন কর্মসংস্থান

বাংলামেইল ডটকম ডেস্ক

কানাডায় কর্মসংস্থান বৃদ্ধিতে এখনও গতি ফেরেনি। অক্টোবরে বরং নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে তুলনামূলক কম। স্ট্যাটিস্টিকস কানাডার তথ্যমতে, অক্টোবরে দেশটিতে কর্মসংস্থান হয়েছে ৮৩ হাজার ৬০০ জনের। সেপ্টেম্বরে যেখানে ৩ লাখ ৭৮ হাজার নতুন কর্মসংস্থান হয়েছিল।
তবে অক্টোবরে বেকারত্বের হারে সামান্য পরিবর্তন এসেছে। মাসটিতে বেকারত্বের হার দাঁড়িয়েছে ৮ দশমিক ৯ শতাংশ, সেপ্টেম্বরে যা ছিল ৯ শতাংশ। সার্বিকভাবে অক্টোবরে কানাডায় কাজের বাইরে ছিল ১৮ লাখ মানুষ। যদিও অধিকাংশ অর্থনীতিবিদের ধারণা ছিল অক্টোবরে এক লাখ নতুন কর্মসংস্থান হবে এবং বেকারত্বের হার কমে দাঁড়াবে ৮ দশমিক ৮ শতাংশে।
কানাডায় বেশ কিছূ খাতে কর্মসংস্থান বেড়েছে। খুচরা খাত এর মধ্যে অন্যতম। ধরন হিসেবে কর্মসংস্থান বেশি বেড়েছে পূর্ণকালীন চাকরিতে। এই সময়ে নারীদের মধ্যে বেকারত্বের হার ৬ দশমিক ৬ শতাংশে নেমে এসেছে।
স্ট্যাটিস্টিকস কানাডার তথ্য বলছে, অ্যাকোমোডেশন ও ফুড সার্ভিস ইন্ডাস্ট্র্রিতে কর্মসংস্থান ৪৮ হাজার হ্রাস পেয়েছে। এটা বেশি কমেছে মূলত কুইবেকে। এছাড়া কোভিড-১৯ এর সংক্রমণ বাড়তে থাকায় অনেকেই এখনও বাড়ি থেকেই কাজ করছেন।
সিআইবিসির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ রয়েস মেন্ডেজ বলেন, ভাইরাসের বিস্তার রোধের অংশ হিসেবে সরকার কার্যক্রমে পরিবর্তন আনছে। তাই আগামী কয়েক মাস কর্মসংস্থান উত্থান-পতনের মধ্য দিয়ে যাবে বলেই মনে হচ্ছে।
স্ট্যাটিস্টিকস কানাডার হিসাবে, অক্টোবরে ৫ লাখ ৪০ হাজার কানাডিয়ানের কাজের প্রয়োজন ছিল। কিন্তু তারা কাজের সন্ধান করেননি। এই পরিসংখ্যান বিবেচনায় নিলে অক্টোবরে কানাডায় বেকারত্বের হার দাঁড়ায় ১১ দশমিক ৩ শতাংশ।

Comments