Sun 29th Nov 2020, 8:22 am

সংক্রমণ ও প্রাণহানিতে ইউরোপজুড়ে উদ্বেগ

সংক্রমণ ও প্রাণহানিতে ইউরোপজুড়ে উদ্বেগ

 

বাংলামেইল ডটকম ডেস্ক

শুরু থেকেই করোনার ভুক্তভোগী গোটা ইউরোপ। মাঝে কিছুটা উত্তাপ কমলেও স্বাভাবিক জীবনযাত্রা ও স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা তুলে নেয়ায় গতমাস থেকে ভয়াবহ আকার ধারণ করে করোনা পরিস্থিতি। 

বিশেষ করে চলতি মাস থেকেই শোচনীয় অবস্থায় দাঁড়ায়। যা আগামীতে আরও নাজুক পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যা রীতিমতো উদ্বেগ বাড়িয়েছে দেশগুলোতে। 

এমতাবস্থায় ফ্রান্স, স্পেন ও যুক্তরাজ্যে কারফিউ জারির পাশাপাশি জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞা দেয়া হয়েছে জনসমাগমে।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডেমিটারের পরিসংখ্যান বলছে, নতুন করে করোনার মারাত্মক প্রভাব পড়েছে ইউরোপের দেশ ফ্রান্সে। দেশটিতে সবমিলে প্রায় ১২ লাখের মতো মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণহানি সাড়ে ৩৫ হাজার ছাড়িয়েছে।  

স্পেনে জরুরি অবস্থা এবং কারফিউয়ের মেয়াদ বাড়িয়ে ৬ মাস করার কথা ভাবছে দেশটির সরকার। এ পর্যন্ত ১১ লাখ ৭৪ হাজারের বেশি আক্রান্ত নিয়ে মৃত্যু ৩৫ হাজার ছাড়িয়েছে। তবে, আক্রান্ত এবং মৃতের সংখ্যায় এখনো শীর্ষে যুক্তরাষ্ট্র। এর পরেই ভারতের স্থান। 

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ইউরোপে গেল সপ্তাহের চেয়ে ৪০ শতাংশ আক্রান্ত বেড়েছে। বিশ্বে ৪ কোটি ৪২ লাখের বেশি আক্রান্ত নিয়ে মৃত্যু ছাড়িয়েছে ১১ লাখ ৭১ হাজার। 

Comments