Thu 3rd Dec 2020, 3:42 am

কোভিড-১৯ ভ্যাকসিন কেনার আরও একটি চুক্তি স্বাক্ষর কানাডার

কোভিড-১৯ ভ্যাকসিন কেনার আরও একটি চুক্তি স্বাক্ষর কানাডার

বাংলামেইল ডটকম ডেস্ক

করোনাভাইরাস থেকে কানাডিয়ানদের লক্ষ লক্ষ ডোজ ভ্যাকসিন দিয়ে সুরক্ষার পরিকল্পনার অংশ হিসেবে  আরও ৭৬ মিলিয়ন ডোজ কোভিড ভ্যাকসিন কেনার ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার স্থানীয় একটি গণমাধ্যম জানায়, কানাডা সরকার কুইবেক সিটি-বায়োটেক সংস্থা মেডিকাগো থেকে ৭৬ মিলিয়ন ডোজ সংগ্রহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। মেডিকাগো ব্রিটিশ ওষুধ সংস্থা গ্ল্যাক্সো স্মিথক্লাইন অংশীদার হয়ে এই ভ্যাকসিন তৈরি করছে। দুটি সংস্থাই বলেছে, এর প্রাক-ক্লিনিক্যাল ফলাফলগুলিতে দেখা গেছে যে ভ্যাকসিনটি একটি মাত্রার পরে অ্যান্টিবডিগুলিকে নিরপেক্ষ করার ক্ষেত্রে বেশ কার্যকর।

কানাডা ইতিমধ্যে অ্যাস্ট্রাজেনেকা, মডার্না এবং ফাইজারের মতো অন্যান্য ফার্মাসিউটিক্যাল জায়ান্টদের সাথে আরও কয়েক মিলিয়ন ভ্যাকসিন ডোজ চুক্তির সাইন করেছে। ফেডারেল সরকার কোভিড -১৯ ভ্যাকসিনের ৩৫৮ মিলিয়ন ডোজ সুরক্ষিত করেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, আমরা প্রতিটি প্রান্ত থেকে ভ্যাকসিন নিয়ে আসছি। আমি আশাবাদী ২০২১ সালের প্রথম দিকে ভ্যাকসিনগুলি পাওয়া যেতে পারে। দীর্ঘমেয়াদী কেয়ার হোমে বসবাসকারী সিনিয়রদের মতো ফ্রন্ট লাইনের স্বাস্থ্যসেবা কর্মী এবং দুর্বল জনগোষ্ঠীরা অগ্রাধিকার পাবে।

Comments