Mon 26th Oct 2020, 3:54 pm

এ দেশে আর কেউ না খেয়ে থাকবে না : শেখ হাসিনা

এ দেশে আর কেউ না খেয়ে থাকবে না : শেখ হাসিনা

বাংলামেইল ডটকম ডেস্ক

বিশ্ব খাদ্য দিবসে দেশের মানুষের খাদ্য সুরক্ষায় জোর দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর কথায়, ”এ দেশে আর কেউ না খেয়ে থাকবে না।” শুক্রবার বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি মন্ত্রণালয়ের এক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন করেন। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি। মূল অনুষ্ঠানস্থল প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে অংশ নেন শেখ হাসিনা।

সেমিনারে ভাষণ দিতে গিয়েই প্রধানমন্ত্রী বলেন, ‘‘খাদ্য নিরাপত্তাটা যেন নিশ্চিত থাকে এবং প্রতিটি মানুষের ঘরে যেন খাবার পৌঁছয়, সে জন্য হতদরিদ্রের মধ্যে আমরা বিনা পয়সায় খাবার দিয়ে যাচ্ছি এবং এটা আমরা সবসময় অব্যাহত রাখব। একটি মানুষও যেন না খেয়ে কষ্ট না পায়।’’ তিনি আরও বলেন যে একটি মানুষও আর গৃহহীন থাকবে না। আজকের করোনা পরিস্থিতিতে কৃষিক্ষেত্রকে প্রাধান্য দেওয়ার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রীর বক্তব্য, ‘‘যখনই বিশ্বে করেনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে, তখনই আমরা খাদ্য উৎপাদনে সর্বাধিক গুরুত্ব আরোপ করে খাদ্য উৎপাদন বৃদ্ধি করেছি। খাদ্যের নিশ্চয়তা প্রদানের উদ্যোগ নিয়েছি।’’

বাংলাদেশের মানুষকে যেন কোনও কষ্ট ভোগ করতে না হয়, সেজন্য তাঁর নেতৃত্বাধীন সরকার নানা কাজকর্ম করছে বলে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘‘আর্থিক প্যাকেজ অনুযায়ী কৃষকদের সবথেকে বেশি সুবিধা প্রদান করা হয়েছে। যাতে তাঁরা তাঁদের সাধারণ কাজগুলো অর্থাৎ কৃষিকাজ ভালভাবে চালাতে পারেন।’’এদিনের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশের কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার। ছিলেন কৃষি মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরি। অনুষ্ঠানে বিশ্ব খাদ্য সংস্থার মহাপরিচালক কিউ ডং ইউয়ের আগেকার একটি ভাষণ সম্প্রচার করা হয়। বাংলাদেশের কৃষিক্ষেত্রের সাফল্যে নিয়ে একটি ভিডিও দেখানো হয় এই সেমিনারে।

Comments