শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ৯:২৩ pm

ইন্টারনেটভিত্তিক শিক্ষাদানের উপায় খুঁজছে টিডিএসবি

ইন্টারনেটভিত্তিক শিক্ষাদানের উপায় খুঁজছে টিডিএসবি

মোহাম্মদ আলী বোখারী

করোনাভাইরাসের প্রার্দুভাবে টরন্টো শিক্ষা বোর্ড, সংক্ষেপে ‘টিডিএসবি’ শিক্ষার্থীদের জন্য নতুন উপায়ান্তর উদ্ভাবণের প্রয়াসী হয়েছে। এতে কী করে শিক্ষার্থীদের জন্য ইন্টারনেটভিত্তিক উপকরণ সহজলভ্য, এমনকী ‘স্পেশাল নিডস’, ইংরেজি শিক্ষা, বয়স্ক ও ‘কন্টিনিউয়িং এডুকেশন’-এর আওতাধীনে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ও কল্যাণে ‘অনলাইন রিসোর্স’ শিক্ষার্থী ও পরিবারসমূহের জন্য উপযোগী করা যায়, তার প্রয়াস গ্রহণ করা হয়েছে। 

যদিও অন্টারিও প্রিমিয়ার ডাগ ফোর্ডের ঘোষণা অনুযায়ী, এ বছরের ৬ এপ্রিলের আগে কোনো শিক্ষার্থীই স্কুলে ফিরছে না, তবু পরিস্থিতির অবনতি বিবেচনায় ওই পদক্ষেপের পূর্ব প্রস্তুতি নেয়া হয়েছে, সে কথা প্রাদেশিক শিক্ষা পরিচালক জন ম্যালয় গতকাল ২৫ মার্চ সকল ‘টিডিএসবি’ শিক্ষার্থীর অভিভাবককে এক ইমেইলে জানিয়েছেন। তাতে বাংলাসহ ২৩টি ভিনদেশী ভাষায় বলা হয়েছে: ‘এই ডকুমেন্টে গুরুত্বপূর্ণ কিছু তথ্য আছে। দয়া করে এমন একজনের কাছে এটি নিয়ে যান যিনি ইংরেজি পড়তে পারেন, অথবা আপনার স্কুল অফিসে যান যেন তাঁরা একজন দোভাষী বা অনুবাদকের ব্যবস্থা করতে পারেন।’

ওই ইমেইলে আরও বলা হয়েছে যে, ২ লাখ ৪৭ হাজার শিক্ষার্থীর জন্য এই স্কুল বন্ধকালীন স্বল্প সময়ে গৃহীত নতুন পরিকল্পনার বাস্তবায়ন দুরূহ ব্যাপার, তবু আমরা শিক্ষাদান ও শিক্ষার্জন এবং শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ সফলভাবে সম্পন্নের সম্ভাব্য সকল প্রয়াস গ্রহণ করেছি, যা দ্রুত অভিভাবকদের জানানো হবে। 

উপরন্তু, ওই ইমেইলে স্বাস্থ্য বিভাগের টরন্টো চিকিৎসা কর্মকর্তার উদ্ধৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ বা করোনাভাইরাসের প্রার্দুভাব প্রতিরোধে সিটির নানাবিধ সুবিধাদি বন্ধ করা হয়েছে, যাতে সিটির ক্রীড়াঙ্গণ, খেলার মাঠ, বাস্কেট ও টেনিস প্রাঙ্গণে জনসমাবেশ না ঘটে। একইভাবে টরন্টোর স্কুলগুলোকেও সেই নির্দেশনা দেয়া হয়েছে। সেজন্য আপনারা জনস্বাস্থ্য ও সরকারি কর্মকর্তাদের নির্দেশনা মেনে চলুন। সম্প্রতি পরিবারসমূহের সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে সে সম্পর্কিত নানাবিধ নির্দেশনা দেয়া হয়েছে। আশা করি, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা সামনে এগিয়ে যেতে পারবো। আপনাদের ধৈর্য্য ও এ সংক্রান্ত বোধগম্যতার জন্য ধন্যবাদ।            

Comments