শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ৮:৫৮ pm

জনজীবন সচলের পরিকল্পনা করছে টরন্টো

জনজীবন সচলের পরিকল্পনা করছে টরন্টো

মোহাম্মদ আলী বোখারী

টরন্টোর মেয়র জন টোরি জনজীবন সচলে নগর কর্মকর্তাদের সঙ্গে আলোচনার সূত্রপাত ঘটিয়েছেন; যদিও সেক্ষেত্রে তিনি এখনই সময় আসেনি বলে জানিয়েছেন। তার সুস্পষ্ট ভাষ্য, ‘করোনা জীবাণু প্রতিরোধে আমরা এখনও যুদ্ধরত। মানুষের জীবন ওই মহামারির কারণে ঝুঁকিতে থাকায় সহসাই জনজীবন সচলের সিদ্ধান্ত নেয়া যাচ্ছে না।’

গত শুক্রবার পর্যন্ত টরন্টো নগরীতে কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ৩,১৪৫ জনের মাঝে শুধুমাত্র ১৭২ জন সুস্থ হওয়ার বিপরীতে ১৫৪জন মারা যাওয়ায় নগর সচলের সিদ্ধান্তটি যথেষ্ট দুর্ভাবনাপূর্ণ রয়েছে। 

তাই মেয়র টোরির কথা, এখনই সামাজিক দূরত্ব প্রত্যাহারের বিষয়টি ‘কারোর জন্য স্বস্তিপূর্ণ নয়’, সেটা ধাপে ধাপে বিলোপ হওয়াটা বাঞ্ছণীয়। সে কারণে নগরের জীবনযাত্রা স্বাভাবিক পর্যায়ে ফিরিয়ে আনতে সামগ্রিক জনস্বাস্থ্যের সুরক্ষা নিশ্চিত করাটা অত্যাবশ্যক।

ফলে নগর কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা মানচিত্রমাফিক নগরের জনজীবন সচলের সেরা পরিকল্পনা প্রণয়নে মনোনিবেশ করেছেন, যাতে যথাসময়ে তা উন্মুক্ত করা যায়।

এতে মেয়র জন টোরির সাফকথা, ‘ওই সচলিকরণের উদ্যোগটি নির্ভর করছে আমাদের প্রত্যেকের উপর এবং সেই নিরাপদ পরিস্থিতি ফিরিয়ে আনতে আমরা প্রত্যেকে দায়িত্ব পালন করে যাচ্ছি যাতে কোভিড-১৯ রোগের প্রার্দুভাব প্রতিরোধ করা যায়।’  

Comments