শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
0 C
Toronto

Latest Posts

সিআরএর সিদ্ধান্ত বদলানোর দাবি এইচসিআইয়ের

- Advertisement -
অটোয়াভিত্তিক ত্রাণ সহায়তাকারী প্রতিষ্ঠানটি বলছে, সিআরএর এ শাস্তি অনভিপ্রেত

নিরীক্ষার পর কর রশিদ ইস্যু বাতিলের যে সিদ্ধান্ত কানাডা রেভিনিউ এজেন্সি (সিআরএ) নিয়েছে তা বদলানোর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক মুসলিম দাতব্য প্রতিষ্ঠান হিউম্যান কনসার্ন ইন্টারন্যাশনাল (এইচসিআই)। অটোয়াভিত্তিক ত্রাণ সহায়তাকারী প্রতিষ্ঠানটি বলছে, সিআরএর এ শাস্তি অনভিপ্রেত এবং মুসলিম দাতব্য সংস্থাগুলোকে অন্যায় লক্ষ্যবস্তুতে পরিণত করার সাম্প্রতিকতম উদাহরণ।

এইচসিআই ১৯৮৩ সালে নিবন্ধিত এবং বিশ্বের লাখ লাখ মানুষ ও পরিবারকে ত্রাণ এবং উন্নয়নে সহায়তা দিয়ে আসছে। ৫০ হাজার কানাডিয়ানের কাছ থেকে সংস্থাটি তহবিল সংগ্রহ করেছে এবং এক হাজারের বেশি সংস্থার সঙ্গে অংমীদারিত্ব গড়ে তুলেছে।

- Advertisement -

সিআরএ ২০১৪ সালে এইচসিআইর ২০১১ সালের ১ এপ্রিল থেকে ২০১৩ সালের ৩১ মার্চ পর্যন্ত দুই অর্থবছরের হিসাব নিরীক্ষা শুরু করে। সিআরএর দীর্ঘ এ প্রক্রিয়াকে আগ্রাসী ও সংস্থার পরিচাল কার্যক্রমের বিঘœ হিসেবে মন্তব্য করে এইচসিআই। ২০১৮ সালে নিরীক্ষায় সংস্থাটির বিরুদ্ধে সঠিক প্রক্রিয়া অনুসরন না করে ডোনেশন রশিদ ইস্যুর অভিযোগ আনা হয়। এর সঙ্গে জড়িত অর্থের পরিমাণ ৩ লাক ৭ হাজার ডলার। ছয়টি প্রকল্পের জন্য এ তহবিল সংগ্রহ করা হয়। এর মধ্যে আছে ভারতে তিনটি শিক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্প, বাংলাদেশে অনাথ শিশুদের দক্ষতা উন্নয়নের একটি প্রকল্প এবং সোমালিয়ায় অনাথ শিশুদের সহায়তায় ও কেনিয়ায় শিক্ষা সংক্রান্ত একটি প্রকল্প।

এইচসিআইয়ের নির্বাহী পরিচালক মাহমুদ খান বলেন, নিয়ম-কানুন পরিপালনের সংক্রান্ত শিক্ষার ওপর রেভিনিউ এজেন্সির গুরুত্ব প্রদানকে আমরা সাধুবাদ জানাই। সেটা ভালো উদ্যোগ। তবে রশিদ রহিতকরণের সিদ্ধান্ত নিশ্চিতভাবেই অন্যায়।

- Advertisement -

Latest Posts

Don't Miss

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.